ঢাকা,সোমবার, ৬ মে ২০২৪

চকরিয়ায় ১৪৫টি প্রাথমিক বিদ্যালয়ে বিজয় ফুল উৎসব প্রতিযোগিতা, খুশিতে পঞ্চমুখ শিক্ষার্থীরা

এম.জিয়াবুল হক, চকরিয়া ::  ডিসেম্বর মাসে মহান বিজয় দিবসকে সামনে রেখে নতুন প্রজন্মের কোমলমতি শিক্ষার্থীদেরকে মুক্তিযুদ্ধের চেতনা গড়ে তোলার প্রয়াসে এবং মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তাদের সামনে তুলে ধরার জন্যই উপজেলার ১৪৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একসঙ্গে উৎসবমুখর আয়োজনে বিজয় ফুল তৈরি প্রতিযোগিতা-২০১৯ অনুষ্ঠিত হয়েছে।

এবারে প্রতিযোগিতার প্রতিপাদ্য হচ্ছে বিজয় ফুল তৈরি, গল্প রচনা, কবিতা রচনা, দেশাত্মবোধক সংগীত, জাতীয় সংগীত, কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন, একক অভিনয় ও চলচ্চিত্র নির্মাণ।

চকরিয়া উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা গুলশান আক্তারের নির্দেশে উপজেলার ১৪৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিজয় ফুল তৈরী প্রতিযোগিতা শুরু হয়। প্রতিটি বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীরা এতে অংশনেন। রংয়ের তুলিতে তাঁরা সাজিয়ে তুলেন জাতীয় ফুল শাপলা ছাড়াও বিভিন্ন জাতের ফুলের আবহ।

প্রতিযোগিতা শেষে এদিন বিকালে প্রতিটি বিদ্যালয়ে বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার বিতরণ করা হয়েছে। স্কুল পর্যায়ে এই ধরণের প্রতিযোগিতায় অংশ নিয়ে আবার পুরস্কার পেয়ে খুশিতে পঞ্চমুখ হয়েছে কোমলমতি শিশু শিক্ষার্থীরা এমনটাই জানিয়েছেন উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা আনোয়ারুল কাদের ও সহকারি শিক্ষা কর্মকর্তা আবু জাফর আলম।

উপজেলার প্রতিটি বিদ্যালয়ে উপজেলা শিক্ষা কর্মকর্তা গুলশান আক্তারের নির্দেশে বিজয় ফুল তৈরী প্রতিযোগিতা তদারক করেছেন সহকারি শিক্ষা কর্মকর্তারা। সোমবার উপজেলা পরিষদস্থ মধ্য চকরিয়া প্রাথমিক বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে প্রতিযোগিতার গ্রা- ফিনলে। এতে উপস্থিত থেকে পৌরসভা এলাকার সকল বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারি শিক্ষকরা স্ব স্ব বিদ্যালয়ের বিজয়ী শিক্ষার্থীদের নাম জমা দেন শিক্ষা বিভাগের দপ্তরে। মঙ্গলবার উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে পুরস্কার ও সনদ বিতরণী। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা গুলশান আক্তার।

জানতে চাইলে বড় ভেওলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক দিলসাদ আঞ্জুমান রুমা বলেন, বিজয় ফুল তৈরি প্রতিযোগিতায় অংশনিতে পেরে কোমলমতি শিশু শিক্ষার্থীরা বেশ উৎফুল্ল হয়েছে। এই প্রতিযোগিতার মাধ্যমে নতুন প্রজন্মের শিক্ষার্থীরা মহান মুক্তিযুদ্ধের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সম্পর্কে ধারণা পাবে। পাশাপাশি তাঁরা মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জেবিত হয়ে দেশগড়ার কাজে নিজেকে নিয়োজিত করতে পারবে। সরকারের এই উদ্যোগ নিসন্দেহে প্রশংসনীয়।

প্রসঙ্গত: প্রতিবছর ২৮ অক্টোবর মহান মুক্তিযুদ্ধের চেতনা উপলব্ধি এবং শিক্ষার্থীদের মাঝে মুক্তিযুদ্ধের চেতনা সঠিক ইতিহাস তুলে ধরার প্রয়াসে স্কুল,কলেজ, মাদরাসা পর্যায়ে বিজয় ফুল উৎসব বা প্রতিযোগিতার আয়োজন করে আসছেন মন্ত্রিপরিষদ বিভাগ। এরই আলোকে চলতি বছরও এই কর্মসূচি পালনে সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে। #

পাঠকের মতামত: